শিক্ষা সংবাদ, সত্য ও বস্তুনিষ্ঠ শিক্ষা সংবাদের ভূমিকা

মোঃ আবুল বাশার, শিক্ষক

0 11

শিক্ষা সংবাদ

শিক্ষা সংবাদ বিষয়ক লেখার শুরুতে একটু কথা। শিক্ষা আমাদের জীবনে কী ভূমিকা রাখে তা আলোচনার ঊর্দ্ধে। শিক্ষা সম্পর্কে অনেকেই ভিন্ন ভিন্ন ধরণের মন্তব্য তুলে ধরেছেন তাদের দৃষ্টিকোণ থেকে।

শিক্ষা কী ?

শিক্ষা হল মানুষের একটি আচরণগত পরিবর্তন । শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যেখানে শেখার সুবিধা বা জ্ঞান , দক্ষতা , মান , বিশ্বাস এবং অভ্যাস অর্জন করা যায়।

কারও মতে শিক্ষা হচ্ছে বৃদ্ধি ও বিকাশমূলক প্রক্রিয়া, আবার কেউ বলেন শিক্ষা সামাজিক প্রক্রিয়া, শিক্ষা জীবন যাপনের প্রস্তুতি।

এভাবেও বলা যায়, শিক্ষা প্রক্রিয়ায় কোন ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলীর পূর্ণ বিকাশের জন্য উৎসাহ দেয়া হয় এবং সমাজের একজন উৎপাদনশীল সদস্য হিসেবে প্রতিষ্ঠালাভের জন্য যে সকল দক্ষতা প্রয়োজন সেগুলো অর্জনে সহায়তা করা হয়। সাধারণ অর্থে জ্ঞান বা দক্ষতা অর্জনই শিক্ষা।

শিক্ষা সংবাদ কী
শিক্ষা সংবাদ বলতে শিক্ষাকে নিয়ে সংবাদ এটা আমরা সকলেই জানি। শিক্ষা বিষয়ক সংবাদ, শিক্ষা সংশ্লিষ্ট সংবাদ ইত্যাদি প্রকারে আমরা হয়তো বলতেই পারি। তবে শিক্ষা নিয়েই যে সংবাদ তাকে শিক্ষা সংবাদই বলতে হয়।

শিক্ষা সংবাদ নিয়ে পোস্টের উদ্দেশ্য:

শিক্ষা নিয়ে প্রতিটি প্রত্রিকা তাদের মতো করে সংবাদ পরিবেশন করে থাকে। বিশ্বের যে পত্রিকাই থাকুক না কেন শিক্ষাকে নিয়ে সংবাদ প্রকাশ হয় না এমন পত্রিকার খোঁজ পাওয়া যায় না। কিন্তু সংবাদ জগতে রয়েছে কিছু ক্ষেত্রে অশুভ প্রতিযোগিতা।

ফলে অনেক সময়ই শিক্ষা সংবাদ এমন রং ঢং-এ আসে অনেক সময় মূল কথা উপেক্ষিত থেকে যায়। অন্যভাবে বলা যায়, অনেক সময় ভুল তথ্যেও পরিবেশিত হয়। যা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় চলে আসে।

অনেক সময় পুরাতন নিউজকে নতুন করে প্রকাশ করা হয় পাবলিসিটির জন্য। এর ফলে অনেকেই বিভ্রান্তিতে পড়েন, ক্ষতির সম্মুখিন হন। এজন্য প্রতিটি সংবাদ যাচাই করার প্রয়োজন পড়ে।

সত্য ও বস্তুনিষ্ঠ শিক্ষা সংবাদ:

উপরের আলোচনায় এই পোস্টটি লেখার উদ্দেশ্য বলা হয়েছে। কোন সংবাদ যদি সত্য না হয় ! কোন সংবাদ যদি সত্য না হয় লেখাটি কি সংগত? এক কথায় না। কিন্তু সংবাদ কি সব সময় সত্য হয়? উত্তর হতে পারে না।

তবে এমন সংবাদ হাতে গোণা। আসলে সংবাদ সত্যই হয় তবে বেশিরভাগ সময় পক্ষপাতমূলক। অর্থাৎ অনেক সময় একটা অংশকে উপেক্ষিত রাখা হয়।

বস্তুনিষ্ঠ সংবাদ বলতে তো আমরা যা বুঝি তা হলো- এতে কোন পক্ষ উপেক্ষিত হবে না। অর্থাৎ পুরো সংবাদ জুড়ে যা সংগঠিত হবে তাই লেখা থাকবে। এটিতে কেউ দ্বিমত করলে তার জন্য বলছি। মানুষ কেন সংবাদের প্রতিবাদ ছাপে?

কোন সংবাদ মানুষ যখন পড়ে তখন স্বাভাবিকভাবেই সত্য ধরে নেয়। কিন্তু সেই সংবাদ যদি বিকৃত হয়, পুরাতন হয়, ভুল তথ্যেয় পরিবেশিত হয় বা অতিকথনমূলক হয় তাহলে শুধু ব্যক্তির ক্ষতিই নয় তা দেশের ভাবমূর্তিকে অনেকাংশেই ক্ষতিগ্রস্থ করে। যা একজন সচেতন দেশপ্রেমিকের জন্য কাঙ্খিত নয়।

আত্ম-লিখন

উক্ত প্রবন্ধ বা লেখায় আমি প্রকৃত পক্ষে সংবাদপত্রে প্রকাশিত সংবাদের সমালোচনা করে লিখি নাই। এটি মূলত সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদের প্রতি গুরুত্বারোপ করার জন্য লিখেছি।

আর আমি যেহেতু শিক্ষার সাথে সংশ্লিষ্ট এজন্য শিক্ষা সংবাদের প্রতি গুরুত্ব দিয়ে এ সম্পর্কেই লিখেছি। অনেক সময়েই বেশ কিছু পত্রিকাতে সংবাদে ভুল তথ্য পরিবেশন অথবা অনেক পুরাতন সংবাদকে নতুন মোড়কে প্রকাশ করায় বিভ্রান্তিতে পড়েছি।

এজন্য আমরা চাই, সংবাদ মাধ্যম ঠিক এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করুক।

 

শিক্ষার সকল সংবাদ দেখুন এখানে

শিক্ষায় উদ্ভাবনী (Innovative education) লেখা পড়তে এখানে ঘুরে আসতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.