সাত দিনের মধ্যে শিক্ষকদের বদলি চালু করতে আইনি নোটিশ

0 207

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি প্রক্রিয়া চালু করতে আইনি নোটিশ দেয়া হয়েছে।

শিক্ষকদের শূন্যপদের বিপরীতে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে বদলির প্রক্রিয়া সাত দিনের মধ্যে চালুর জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, অধিদপ্তরের পলিসি ও অপারেশন শাখার পরিচালক, আটজন বিভাগীয় উপপরিচালক এবং ৬১ জন জেলা শিক্ষা কর্মকর্তাকে নোটিশটি পাঠানো হয়েছে।

বদলির দাবিতে এক শিক্ষকের পক্ষে সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্লাহ মিয়া এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশ পাঠানোর বিষয়টি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন আইনজীবী নিজেই।

নোটিশ হাতে পাওয়ার সাত দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও জানান আইনজীবী।

তিনি জানান, প্রাথমিক বিদ্যালয়ের দেশের বিভিন্ন এলাকার কয়েক লাখ শিক্ষক বদলির অপেক্ষায় আছেন। আর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত শিক্ষক বদলির সময়। তাই বদলি প্রক্রিয়া চালুর জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক শিক্ষিকা বদলির জন্য ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত)-২০১৯’ প্রণয়ন করেন।

ওই নির্দেশিকার ধারা ১.১ এ সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষা বছরের জানুয়ারি-মার্চ মাসে মধ্যে একই উপজেলা-থানা, আন্তঃউপজেলা-থানা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ ও যে কোন উপজেলা বা জেলা থেকে সিটি কর্পোরেশনে বদলি করার কথা উল্লেখ আছে।

কিন্তু ২০১৯ খ্রিষ্টাব্দ থেকে সরাদেশের প্রাথমিক বিদ্যালয়ের বদলি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে ভোগান্তির শিকার হচ্ছেন সরাদেশের শিক্ষক শিক্ষিকারা। বিশেষ করে মহিলা শিক্ষিকারা দারুনভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

যদিও সরকারি অন্যান্য দপ্তরে যথারীতি বদলি কার্যক্রম চালু রয়েছে। তাই প্রাথমিক বিদ্যালয়ের ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত)-২০১৯; অনুযায়ী আগামী সাত কার্যদিবসের মধ্যে বদলি কার্যক্রম চালু করার ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে আইনগত ব্যবস্থা গ্রহণ করার কথা উল্লেখ করা হয়েছে নোটিশে।

Leave A Reply

Your email address will not be published.