১৩ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন নেভিল

0 5

সাবেক অস্ট্রেলিয়া টেস্ট ও টি-টোয়েন্টি উইকেটকিপার পিটার নেভিল পেশাদার ক্রিকেটের সব ধরন থেকে অবসরের ঘোষণা দিলেন পিটার নেভিল। শেষ হলো তার ১৩ বছরের ক্রিকেট ক্যারিয়ার।

অস্ট্রেলিয়ার জার্সিতে ১৭ টেস্ট ও ৯ টি-টোয়েন্টি খেলা নেভিল শেষবার আন্তর্জাতিক ক্রিকেট খেলেন ২০১৬ সালে। তারপর থেকে নিউ সাউথ ওয়েলসের সঙ্গে একটি বিশেষ ও রেকর্ড ভাঙা-গড়ার ক্যারিয়ার পার করেছেন। ব্লুদের হয়ে রেকর্ড ৪৩ শিল্ড ম্যাচে নেতৃত্ব দিয়েছেন নেভিল। দলটির হয়ে একশর বেশি শিল্ড ম্যাচ খেলা চারজনের একজন তিনি।

১০১ ম্যাচের শেষটি নেভিল খেলেছেন গত ফেব্রুয়ারিতে তাসমানিয়ার বিপক্ষে। কাঁধের ইনজুরিটা কাল হলো ৩৬ বছর বয়সী উইকেটকিপারের জন্য। দলের হয়ে রেকর্ড ৩১০টি ক্যাচ ধরেছেন এবং সর্বকালের শীর্ষ ডিসমিসালের তালিকায় ফিল এমেরির পরেই তার অবস্থান।

দুটি করে শিল্ড ও মার্শ কাপ জেতা নেভিল ২০১৫-১৬ মৌসুমে অস্ট্রেলিয়ার ক্রান্তিকালীন সময়ে ১৭ টেস্ট খেলেন। ২০১৫ অ্যাশেজ সফরে ব্র্যাড হাডিন ব্যক্তিগত কারণে সরে দাঁড়ালে লর্ডস টেস্টে তার স্থলাভিষিক্ত হন তিনি। টানা ১৭ টেস্ট খেলেন নেভিল, উইকেটের পেছনে অভিভূত করলেও ব্যাট হাতে মাত্র ২২.২৮ গড় ছিল তার এবং হাফ সেঞ্চুরি কেবল তিনটি। হোবার্টে দক্ষিণ আফ্রিকার কাছে লজ্জাজনক হারের পর তিনি জায়গা হারান ম্যাথু ওয়েডের কাছে।

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলেন তিনি বিশেষজ্ঞ উইকেটকিপিং ব্যাটসম্যান হিসেবে।

নেভিল এখন তার পরিবারের সঙ্গে সময় কাটাবেন। কিন্তু কোচিংয়েও আগ্রহ প্রকাশ করেছেন সম্প্রতি শেষ হওয়া বিবিএলে মেলবোর্ন স্টার্সের সঙ্গে কোচিংয়ের অভিজ্ঞতা থেকে। আর্থিক উপদেষ্টা হিসেবে নতুন ক্যারিয়ার শুরু করতে মাস্টার্স ডিগ্রিও শেষ করার পথে নেভিল।

Leave A Reply

Your email address will not be published.