২৮ কোটি ডলারের জরুরি সহায়তা পাচ্ছে আফগানিস্তান

0 94

আফগানিস্তানে জাতিসংঘের খাদ্য ও স্বাস্থ্য বিষয়ক সার্ভিসের হাতে হিমায়িত তহবিল থেকে ২৮ কোটি ডলার স্থানান্তরে রাজি হয়েছে আন্তর্জাতিক দাতারা। শুক্রবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে বিশ্বব্যাংক।

আগস্টে তালেবানরা ক্ষমতায় আসার পর সেখান থেকে আর্থিক সহায়তা প্রত্যাহার করে নেয় আন্তর্জাতিক মহল। এর ফলে ভয়াবহ মানবিক ও অর্থনৈতিক সঙ্কটে নিমজ্জিত হয় আফগানিস্তান। বিশ্ব খাদ্য কর্মসূচি সতর্ক করেছে যে, দেশটির মোট জনসংখ্যার অর্ধেকের বেশি ভয়াবহ অনাহারের হুমকিতে রয়েছে। অপুষ্টিতে ভুগছে ৩০ লাখ শিশু।

খাদ্য দ্রব্যের দাম আকাশচুম্বী। তালেবানরা ক্ষমতা দখলের পর পশ্চিমা দেশগুলো আর্থিক সহায়তা বন্ধ করে দেয়। ফলে দেশটিতে অর্থনৈতিক সঙ্কট তীব্র থেকে তীব্র হতে থাকে। এখনও আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে সমর্থন দিতে অস্বীকৃতি জানিয়ে যাচ্ছে পশ্চিমা দেশগুলো। রিজার্ভে জমা থাকা আফগানিস্তানের প্রায় ১০০০ কোটি ডলার জব্দ করেছে যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলো।

অন্যদিকে আফগানিস্তানে তহবিল দেয়া স্থগিত করেছে বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফ। বিশ্ব খাদ্য কর্মসূচির হিসাবে আফগানিস্তানে এই শীতে জরুরি ভিত্তিতে দুই কোটি ২০ লাখ মানুষের খাদ্য সহায়তা প্রয়োজন। কারণ, ‘পৃথিবীতে সবচেয়ে ভয়াবহ মানবিক সঙ্কট’ সৃষ্টি হয়েছে সেখানে। এমন অবস্থায় বিশ্ব ব্যাংকের অধীনে আফগানিস্তান রিকনস্ট্রাকশন ট্রাস্ট ফান্ডের অর্থ স্থানান্তর করা হবে বিশ্ব খাদ্য কর্মসূচি ও ইউনিসেফের কাছে।

বিশ্ব ব্যাংক বলেছে, এই দুটি এজেন্সি আফগানিস্তানে জনগণের কাছে সরাসরি সহায়তা পৌঁছে দিতে তাদের উপস্থিতি এবং লজিস্টিক সক্ষমতা আছে। জরুরি স্বাস্থ্য সহায়তা থাকে ইউনিসেফকে দেয়া হবে ১০ কোটি ডলার এবং বিশ্ব খাদ্য কর্মসূচিকে দেয়া হবে ১৮ কোটি ডলার। সূত্র: বিবিসি।

মন্তব্য করুন।

আপনার মেইল প্রকাশিত হবে না।