এক শিফটে হাইস্কুল চালানোর চিন্তা সরকারের

0 23

দেশের হাইস্কুলগুলো এক শিফটে চালানোর চিন্তা করছে সরকার। নতুন শিক্ষাক্রম সফলতার সাথে বাস্তবায়নের জন্য এক শিফটে সব হাইস্কুল চালানোর চিন্তা করা হচ্ছে। বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো নিয়ে আয়োজিত এক সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে। তবে কর্মকর্তারা এ বিষয়ে বলছেন, এ নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তাদের ভাষ্য, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে কর্মশালার আয়োজন করে সবার মত নিয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

রোববার দৈনিক সংবাদ মাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন ওই সভায় অংশ নেয়া শিক্ষা প্রশাসনের একজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা।

জানা যায়, গত ২৫ জুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটে বেসরকারি স্কুল-কলেজের জনবলকাঠামো ও এমপিও নীতিমালার বিধি স্পষ্টীকরণে ওই সভার আয়োজন করা হয়েছিলো।

জানতে চাইলে ওই কর্মকর্তা রোববার সকালে বলেন, দুই শিফটে স্কুল চালানোতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে কিছুটা অসুবিধা হচ্ছে। এক শিফটে হলে শিক্ষার্থীরা যে সময়টি পায় সেটি নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য যথেষ্ট। তবে, যেসব স্কুল দুই শিফটে চলছে, সেগুলোর শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে পর্যাপ্ত সময় পাচ্ছে না। দুই শিফটে ক্লাস চালানোয় সময় কমে যাচ্ছে। এ পরিস্থিতিতে এক শিফটে স্কুল চালানোর বিষয়ে সভায় আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কর্মশালার আয়োজন করবে। সেখানে সবার মত নিয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

চলতি বছর (২০২৩) থেকে হাইস্কুলগুলোর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ও প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। চলতি বছরের শুরুতেই সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে এক শিফটে ক্লাস পরিচালনা ব্যবস্থা করতে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলো প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

মন্তব্য করুন।

আপনার মেইল প্রকাশিত হবে না।