সরকারি কলেজেও কমিটি গঠন করতে বলছে জাতীয় বিশ্ববিদ্যালয়

0 9

 

অধিভুক্ত সরকারি কলেজগুলোতে এডহক গভর্নিং বডি গঠন করতে বলছে জাতীয় বিশ্ববিদ্যায়ল। যদিও দেশের সরকারি কলেজগুলো একাডেমিক কাউন্সিলের মাধ্যমে দীর্ঘদিন ধরে পরিচালিত হয়ে আসছে। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই এখানকার শিক্ষক। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় বলছে, বিশ্ববিদ্যালয় আইন অনুসারে সরকারি বেসরকারি অধিভুক্ত সব কলেজ নিয়মিতভাবে গভর্নিং বডি দ্বারা পরিচালিত হবে।

রোববার জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সব সরকারি কলেজের কাছে অ্যাডহক কমিটি গঠনের প্রস্তাব পাঠাতে বলা হয়েছে। এ নির্দেশনা দিয়ে অধিভুক্ত সরকারি কলেজগুলোর অধ্যক্ষদের কাছে চিঠি পাঠিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

তবে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের এহেন আদেশ প্রত্যাহার করতে বলেছে বিসিএস সাধারণ শিক্ষার ক্যাডারভুক্ত শিক্ষকরা। সমিতির সভাপতি ও ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, অতীতেও এমন আদেশ নাজিল হয়েছিল এবং সাংবাদিকদের সহায়তায় তা প্রত্যাহার করতে বাধ্য হয় জাতীয় বিশ্ববিদ্যালয়কে।

একাধিক শিক্ষা ক্যাডার কর্মকর্তা তাদের নিজ নিজ ফেসবুক পেজেও তীব্র প্রতিক্রিয়া জানাচ্ছেন।

রোববার জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সরকারি কলেজগুলোর অধ্যক্ষকে পাঠানো চিঠিতে অ্যাডহক কমিটি গঠনের প্রস্তাব পাঠানোর নির্দেশ দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক ফাহিমা সুলতানা স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৯৯২ সনের ৩৭ নং আইন’ এ ধারা ৪০ উপধারা (২) এ উল্লেখ রয়েছে ‘প্রত্যেক কলেজ একটি গভর্নিং বডি দ্বারা পরিচালিত হবে এবং গভর্নিং বডির গঠন, ক্ষমতা ও কার্যাবলী সংবিধি দ্বারা নির্ধারিত হবে’।
এ অবস্থায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর গভর্নিং বডি (সংশোধিত) সংবিধি ২০১৯ এর ধারা ৪ (ক) মোতাবেক ‘প্রত্যেক অধিভুক্ত কলেজ (সরকারি ও বেসরকারি) নিয়মিতভাবে গঠিত একটি গভর্নিং বডি দ্বারা পরিচালিত হবে’ বিধায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজে বিধি মোতাবেক একটি অ্যাডহক কমিটি গঠনের লক্ষ্যে একই সংবিধির ধারা ৬ (ক) অনুযায়ী অ্যাডহক কমিটির প্রস্তাব ই-মেইলে পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

জানতে চাইলে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় আইন অনুসারে আমরা কমিটি গঠনের প্রস্তাব চেয়েছি। এর আগেও আমরা সরকারিকৃত কলেজগুলোকে অ্যাডহক কমিটি গঠন করতে বলেছি। সে অনুযায়ী এ নির্দেশনা জারি করা হয়েছে।

১৯৯২ খ্রিষ্টাব্দের জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইন জারি হলেও সে অনুযায়ী ৩০ বছর পর কমিটি গঠনের নির্দেশনা দেয়া নিয়ে প্রশ্ন তুলেছেন সরকারি কলেজগুলোর শিক্ষকরা। এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ‘আমাদের উপাচার্য মহোদয়ের নির্দেশে এ নির্দেশনা দেয়া হয়েছে’।

মন্তব্য করুন।

আপনার মেইল প্রকাশিত হবে না।