শিক্ষকদের ছয় মাসের বেশি সাময়িক বরখাস্ত রাখা যাবে না : হাইকোর্টের রায় প্রকাশ

0 192

 

বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসার কোনও শিক্ষককে ছয় মাসের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না। এমন নির্দেশনা দিয়ে দেয়া রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করেছে হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, কোনও শিক্ষককে ছয় মাসের বেশি বরখাস্ত করে রাখলে ওই আদেশ বাতিল বলে গণ্য হবে।

বেসরকারি শিক্ষকদের চাকরিবিধিতে এ বিধান সংযোজন করতে বলেছেন আদালত। একইসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি ইস্যু করে সব শিক্ষা বোর্ডকে এ বিষয়ে পরিপত্র জারি করতে বলা হয়েছে।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের স্বাক্ষরের পর ১৫ পৃষ্ঠার রায়ের পুর্ণাঙ্গ কপি সোমবার প্রকাশ করা হয়।

পাশাপাশি এ রায়ে রিটকারী শিক্ষকের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করে তাকে ৯০ দিনের মধ্যে চাকরিতে পুনর্বহাল করতে বলেছে হাইকোর্ট। এছাড়া তার বকেয়া বেতন-ভাতাও পরিশোধ করতে বলা হয়েছে।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ন কবির রায় প্রকাশের বিষয়টি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, মাগুরা উপজেলা সদরের বাহারবাগ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. বাদশা মিয়াকে অতিরিক্ত বেতন নেয়ার অভিযোগে ২০০৭ খ্রিষ্টাব্দে সামরিক বরখাস্ত করা হয়। তবে বেসরকারি শিক্ষকদের সাময়িক বরখাস্ত রাখার কোনও নির্ধারিত মেয়াদ ছিল না। ফলে দীর্ঘদিন ওই শিক্ষকের অভিযোগের নিষ্পত্তি না করায় ২০১৭ খ্রিষ্টাব্দে তিনি হাইকোর্টে রিট দায়ের করেন। পরে হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন।

সেই রুল নিষ্পত্তি করে ২০২১ খ্রিষ্টাব্দের ৯ সেপ্টেম্বর স্কুল, কলেজ বা মাদরাসার কোনও শিক্ষককে ছয় মাসের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না উল্লেখ করে রায় দেন হাইকোর্ট। সাময়িক বরখাস্তের মেয়াদ ৬ মাসের বেশি সময় পার হলে স্বয়ংক্রিয়ভাবে তিনি পুনর্বহাল হবেন বলে জানিয়েছিলেন আইনজীবীরা।

মন্তব্য করুন।

আপনার মেইল প্রকাশিত হবে না।