প্রথম মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নোবিপ্রবি প্রতিনিধি

0 16

রবিবার (৩০ জুলাই) নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) শিক্ষার্থীদের একাডেমিক, পারিবারিক হতাশা, ট্রমা মোকাবেলা সহ সংশ্লিষ্ট বিষয়ে মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নোবিপ্রবি মেন্টাল সোসাইটির আয়োজনে মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের হাজী ইদ্রিস অডিটোরিয়াম এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং আইকিউএসির পরিচালক ও অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ।উক্ত সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ড. বিপ্লব মল্লিক। সেশন পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সৈয়দানি রিয়াদ ফাতেমা এবং বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট আবু তারেক।

সেমিনারের বিশেষ অতিথি IQAC এর পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ বলেন, সাধারণত অন্যান্য অসুস্থতা সকলেই অনুভব করতে বা দেখতে পারে। কিন্তু মানসিক সমস্যার ক্ষেত্রে কেবলমাত্র একজন বিশেষজ্ঞই পারে চিহ্নিত করে তা নিরাময়ের ব্যবস্থা করতে। এই সেমিনার শিক্ষার্থীদের মধ্যে নিজের ও আশপাশের মানুষের মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টি করবে।

সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সৈয়দানি রিয়াদ ফাতেমা বলেন, মানসিক অসুস্থতা সবসময় জিনগত নয়।অনেক সময় সামগ্রিক পরিস্থিতি ও প্রতিবেশে নানান ঘটনা জীবনে চলার পথে তীব্রভাবে প্রভাবিত করে, যা সাংঘর্ষিকভাবে আবির্ভূত হয় মানসিক অসুস্থতা রূপে। সে পারিপার্শ্বিকতা বা পরিবেশকে নিয়ন্ত্রণ সবসময় সম্ভব হয়ে ওঠে না। ফলে শিক্ষার্থীদের মধ্যে প্রায়ই অনেকে মানসিকভাবে ভেঙে পড়ে, যা তাদের পড়ালেখা ব্যাহত করে। প্রসঙ্গত, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক প্রথম সেমিনার ছিল।

মন্তব্য করুন।

আপনার মেইল প্রকাশিত হবে না।