দুই শিক্ষক যে শাস্তি পেলেন পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন মামলায়

0 505

দশ টাকা দামের পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালন এবং সেই ভিডিও লাইভের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার মামলায় দুই মাদরাসা শিক্ষককে প্রবেশন আইনে সাজা দিয়ে মুক্তি দিয়েছে আদালত।

একই সঙ্গে মামলার অপর নয় আসামিকে খালাস দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার (০১/০২/২০২২ খ্রি.) দুপুরে এ রায় ঘোষণা করেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো: জিয়াউর রহমান।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বৈরতলা দাখিল মাদরাসার সুপার মোহা: আব্দুস সালাম ও একই মাদরাসার সহকারি শিক্ষক গোলাম কবির।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এডভোকেট ইসমত আরা বলেন, “এ মামলায় সাতজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে দুই আসামির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২১/৩১ ধারার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। তাদের সামাজিক ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় এনে শাস্তির পরিবর্তে শর্তের ভিত্তিতে প্রবেশন মঞ্জুর করে তাদের মুক্তি দিয়েছে আদালত।”

মামলার অপর নয় আসামির দোষ প্রমাণ না হওয়ায় তাদের বেকসুর খালাস দেয়া হয়েছে।

ইসমত আরা বলেন, “প্রবেশনকালীন সময়ে আসামিরা এক বছরের জন্য আদালত নিয়োগকৃত একজন প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে থাকবেন। এই সময়কালে তারা বাঙালির জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘আমার দেখা নয়াচীন’ এই তিনটি বই পড়বেন।”

“সেই সাথে মহান মুক্তিযুদ্ধের উপর জাহানার ইমামের লেখা ‘একাত্তরের দিনগুলি’ ও রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের লেখা ‘একাত্তরের চিঠি’ এই দুটি বইসহ পাঁচটি বই পড়বেন এবং নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জানাবেন। এছাড়া প্রবেশনে মুক্তিপ্রাপ্ত আসামিদের ১০টি বনজ ও ১০টি ফলজ গাছ রোপণের নির্দেশ দেন আদালত।’’

তিনি আরও বলেন, “সাইবার ট্রাইব্যুাল আদালতগুলোর মধ্যে এটিই প্রথম প্রবেশন। আসামিরা আপাত: দৃষ্টিতে মুক্তি পেলেও আগামী এক বছর আদালতের নজরদারীতে থাকবেন। আদালতের শর্ত ভঙ্গ করলে ও আচরণ সন্তোষজনক না হলে তাদের প্রবেশন আদেশ বাতিল হবে এবং শাস্তি হিসেবে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২১/৩১ ধারার প্রত্যেক অপরাধের জন্য এক বছর সশ্রম কারাদণ্ড ও ১ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ৩০ দিন বিনাশ্রম কারাদন্ড ভোগ করতে হবে।”

আসামি পক্ষের আইনজীবী এডভোকেট শারমীন কানিজ বলেন, ফৌজদারী মামলার বাইরে প্রবেশনের বিধান একটি যুগোপযোগী উদ্যোগ। আমি আদালতের রায়ে সন্তুষ্ট। আশা করি, প্রবেশনপ্রাপ্ত দুই মক্কেল আদালতের শর্ত সঠিকভাবে পালন করে মামলা থেকে মুক্তি পাবেন।

উল্লেখ্য, গত বছরের ১৭ মার্চ চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বৈরতলা দাখিল মাদরাসায় দশ টাকা দামের পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়। এ নিয়ে একটি ভিডিও ভাইরাল হলে আইনশৃংখলা অবনতির আশঙ্কায় স্থানীয় আওয়ামী লীগ কর্মী ইউনুস আলী মাদরাসা সুপারসহ ১১ জনের বিরুদ্ধে থানায় মামলা করেন।

পুলিশ মামলার তদন্ত করে একই বছরের ১৬ সেপ্টেম্বর ১১ জনের বিরুদ্ধেই আদালতে অভিযোগপত্র দাখিল করে।

মন্তব্য করুন।

আপনার মেইল প্রকাশিত হবে না।